ঢাকায় সাবওয়ে নির্মাণের বিকল্প নেই : সেতুমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশ: 2022-03-29 07:34:16 | রাজধানী

ঢাকা শহরের যে অবস্থা এতে করে সাবওয়ে নির্মাণের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।মঙ্গলবার (২৯ মার্চ) সকালে রাজধানীর একটি হোটেলে ঢাকা সাবওয়ে নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা শীর্ষক প্রকল্পের ড্রাফট ফাইনাল রিপোর্টের ওপর মতামত নেওয়ার জন্য আয়োজিত এক সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, আড়াই কোটি মানুষের এই নগরীতে সাবওয়ে নির্মাণ একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বারাই সম্ভব।ওবায়দুল কাদের বলেন, ঢাকা নগরীর অবস্থা দেখতে খুবই খারাপ লাগে, লজ্জাও লাগে। অপরিকল্পিতভাবে, প্ল্যান ছাড়াই গড়ে উঠেছে এই শহর। ভূমিকম্প, বড় ধরনের ঝড়ে উই আর ইন গ্রেট রিস্ক।সড়ক পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা এই মন্ত্রী বলেন, রাজধানীর বাসগুলো ভালো করতে অনেক চেষ্টা করেছি। রঙ-চঙ করে বাস বের করে, ফিটনেস নেই। এই ছবির পরিবর্তন করতে হবে। এই শহরে গাড়িগুলোর যে চেহারা, গরিব-গরিব! শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নকে যে উচ্চতায় নিয়ে গেছেন তার সঙ্গে তুলনা হয় না। সেটার সঙ্গে মেলে না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশ আজ বিশ্বের অর্থনৈতিকভাবে অগ্রসর ১১টি দেশের তালিকায় রয়েছে। সে বাংলাদেশের সঙ্গে এটা মানায় না। ওবায়দুল কাদের বলেন, বিশ্বের ১৪০টি বাসের অযোগ্য শহরের মধ্যে ঢাকা ১৩৭তম। আমার মনে হয়, এটা মেয়র সাহেবরা জানেন এবং এটা মাথায় রেখেই ঢাকাকে নিয়ে পরিকল্পনা করতে হবে।

তিনি বলেন, পরিবর্তনের স্বপ্নগুলো একজনই দেখছেন তিনি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতু, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেল এই স্বপ্নগুলো দেখেছেন যিনি। এভাবে আর থাকতে চাই না। এই সাবওয়ের স্বপ্ন দেখেছেন শেখ হাসিনা। আমরা অত মাথায় নিইনি। বারবার উনি সড়কের কোনো প্রোগ্রাম হলে বলে ফেলতেন সাবওয়ে করা হবে। এই সিটির এখন যে অবস্থা, সাবওয়ে আমাদের করতেই হবে। এর কোনো বিকল্প নেই। পদ্মাসেতু যিনি করতে পারেন, সাবওয়েও তিনি করতে পারেন।
ঢাকা দ‌ক্ষিণ সিটি কর‌পো‌রেশ‌নের মেয়র ব্যারিস্টার ফজ‌লে নূর তাপস ব‌লেন, সাবও‌য়ে নির্মাণ হ‌লে যেখান থে‌কে যে আয় হ‌বে, তার ভাগ সি‌টি কর‌পো‌রেশন‌কে দি‌তে হ‌বে।
উত্ত‌রের মেয়র আ‌তিকুল ব‌লে‌ছেন, ঢাকার উন্নয়‌নের দা‌য়ি‌ত্বে থাকা সংস্থারগু‌লোর সমন্ব‌য়ের অভাব র‌য়ে‌ছে। তার দূর না‌ হ‌লে উন্নয়ন ঠিকঠাক হ‌বে না।