আগামীকাল থেকে মাঠে নামছে ভ্রাম্যমাণ আদালত

অনলাইন ডেস্ক | প্রকাশ: 2022-01-11 23:59:22 | রাজধানী

দেশে বাড়ছে করোনা সংক্রমণ। সরকার সংক্রমণ নিয়ন্ত্রণে গত সোমবার ১১ দফা নির্দেশনা মর্মে প্রজ্ঞাপন জারি করে। যা আগামীকাল বৃহস্পতিবার থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। এদিকে প্রজ্ঞাপন অনুযায়ী স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে আগামীকাল বৃহস্পতিবার থেকে ভ্রাম্যমাণ আদালতও পরিচালনা করা হবে।এরইমাঝে আগামী শনিবার থেকে ট্রেনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। তবে বাসে অর্ধেক যাত্রী পরিবহনের বিষয়ে আজ বুধবার দুপুরে বৈঠক হওয়ার কথা রয়েছে। সরকারি অফিসে গতবারের মতো জনবল অর্ধেকে নামিয়ে আনার চিন্তা-ভাবনা চলছে বলে জানা গেছে।

নেত্রকোনার জেলা প্রশাসক কাজী মো. আবদুর রহমান গতকাল মঙ্গলবার রাতে বলেন, প্রজ্ঞাপন জারির পর স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার প্রস্তুতি নিচ্ছেন তাঁরা।করোনা শনাক্তের হার ৯ শতাংশ করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ হার যখন বিশ্বব্যাপী দ্রুত বাড়ছে, তখন দেশেও তৃতীয় ঢেউয়ের আশঙ্কা তৈরি হয়েছে।
প্রতিদিনই নতুন রোগী ও শনাক্তের হার বাড়ছে। গতকাল স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত সোমবার সকাল ৮টা থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৭ হাজার ৩৯৯টি নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ পাওয়া গেছে দুই হাজার ৪৫৮ জন। শনাক্তের হার ৮.৯৭ শতাংশ। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ৮.৫৩ শতাংশ। এক সপ্তাহ ধরে প্রতিদিনই করোনা শনাক্তের হার বাড়ছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন দুজন। তাঁদের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। তাঁরা চট্টগ্রাম ও খুলনা বিভাগের বাসিন্দা। সরকারি হিসাবে এ নিয়ে দেশে করোনায় মারা গেছে মোট ২৮ হাজার ১০৭ জন।স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুসারে, নতুন রোগী বেশি বাড়ছে ঢাকায়। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় যেসব রোগী শনাক্ত হয়েছে, তাদের ৭৮ শতাংশের বেশি ঢাকা শহর ও ঢাকা জেলার বাসিন্দা। সর্বশেষ ২৪ ঘণ্টায় শনাক্ত দুই হাজার ৪৫৮ জনের মধ্যে ঢাকা মহানগরসহ ঢাকা জেলার রোগী এক হাজার ৯২০ জন। আর ঢাকা বিভাগে মোট শনাক্ত এক হাজার ৯৭৯ জন। এই বিভাগে ঢাকার পরে বেশি শনাক্ত গাজীপুরে ১৬ এবং নারায়ণগঞ্জে ১১ জন।

ঢাকার বাইরে সবচেয়ে বেশি শনাক্ত চট্টগ্রামে। সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রাম মহানগর ও জেলা মিলিয়ে শনাক্ত রোগীর সংখ্যা ২০৭। আর বিভাগে মোট শনাক্ত ২৯৭ জন।