নিরাপদ সড়কের দাবিতে ফের রাস্তায় শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক | প্রকাশ: 2021-11-25 04:54:15 | রাজধানী

নিরাপদ সড়কের দাবিতে ফের মাঠে নেমেছে রাজধানীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকালে রাজধানীর কাকরাইল এলাকায় বিক্ষোভ মিছিল শুরু করে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের শিক্ষার্থীরা। মিছিলটি উইলস লিটলস স্কুলের সামনে থেকে শুরু হয়ে শান্তিনগর এলাকা প্রদক্ষিণ করে।বিভিন্ন এলাকা প্রদক্ষিণের সময় সংলগ্ন স্কুলের শিক্ষার্থীরা এসে যোগ দিতে থাকে মিছিলটিতে।

বুধবার দুপুরে গুলিস্তানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ময়লাবাহী একটি গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের ছাত্র নাইম হাসান মারা যান।
ওই ঘটনার ঘন্টাখানেকের মধ্যেই গুলিস্তান গোলচত্বরে জড়ো হয়ে বিকেল পর্যন্ত বিক্ষোভ প্রদর্শন করে নটরডেমসহ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা।
আজ সকাল ১০টার পর থেকে ঢাকার কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নিয়ে বিক্ষোভ করে স্কুল-কলেজের ইউনিফর্ম পরা শিক্ষার্থীরা।
নটর ডেম কলেজের কয়েকশ ছাত্র সকালে কলেজের গেটের সামনে থেকে মতিঝিলের শাপলা চত্বরে গিয়ে অবস্থান নেয়।শাপলা চত্বরের চারপাশে অবস্থান নিয়ে ছাত্ররা সড়ক অবরোধ করে দিলে যান চলাচল বন্ধ হয়ে যায়। শাপলা চত্বর থেকে পরে গুলিস্তান মোড়ে গিয়ে অবস্থান নেয় ছাত্ররা।নটর ডেমের ছাত্র নাইম হাসানের মৃত্যুর বিচারের পাশাপাশি ২০১৮ সালে নিরাপদ সড়ক আন্দোলনের পর প্রণয়ন হওয়া আইন বাস্তবায়ন, নাইমের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া সহ কয়েকটি দাবিতে বিক্ষোভ করছিল শিক্ষার্থীরা।

মতিঝিল ছাড়াও ঢাকার কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে সকাল থেকে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।ফার্মগেটের মোড়ে সড়ক অবরোধ করে অবস্থান নেয় সরকারি বিজ্ঞান কলেজ, তেঁজগাও কলেজ, হলিক্রস কলেজের শিক্ষার্থীরা।
সেখানে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, গত কয়েকদিন যাবত বাসে হাফ ভাড়ার দাবিতে তারা আন্দোলন করলেও এখন তাদের প্রধান দাবি নাইম হত্যার বিচার। শিক্ষার্থীরা বলছে, ২০১৮ সালে নিরাপদ সড়ক আন্দোলনের পর সড়কে নিরাপত্তা নিশ্চিত করতে কিছু আইন করা হলেও সেগুলোর বাস্তবায়ন হয়নি।
ফার্মগেটে অবস্থানরত শিক্ষার্থীদের মুখে মুখে ছিল ‘উই ওয়ান্ট জাস্টিস; স্লোগান, যেটি ২০১৮ সালে নিরাপদ সড়ক আন্দোলনের সময় ব্যাপকভাবে ব্যবহৃত ছিল।
সেখানে তারা অবস্থান নেয়ার পর যান চলাচল বন্ধ হয়ে যায়, আশেপাশের এলাকাগুলোতে সৃষ্টি হয় ব্যাপক যানজট।শান্তিনগর মোড়ে ভিকারুন্নিসা নূন, সিদ্ধেশ্বরী গার্লস সহ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা অবস্থান নেয়।

ঢাকার বিভিন্ন পয়েন্টে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেয়ায় সেসব জায়গায় এবং পার্শ্ববর্তী এলাকাগুলোয় ব্যাপক যানজট তৈরি হয়।
এদিকে সাইন্সল্যাব ব্লক করেছেন শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার তারা একটি বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি বিজেবির ৪ নম্বর গেট থেকে শুরু করে সাইন্সল্যাব হয়ে নিউমার্কেট রাউন্ড দিয়ে সাইন্সল্যাব যায়। পরে সাইন্সল্যাব অবরোধ করেন শিক্ষার্থীরা।

গতকাল মূল চালক ছাড়াই চলছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ি। সেই গাড়ির চাপায় গতকাল বুধবার সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর গুলিস্তান এলাকায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হয়েছেন।

লোকালয়/আর/এন/