নাঙ্গলকোটে ইভিএম'র মাধ্যমে উৎসব মুখর পরিবেশে পৌর নির্বাচন সম্পন্ন

অনলাইন ডেস্ক | প্রকাশ: 2021-09-20 13:05:15 | সারাদেশ

রবিউল হোসাইন রাজুঃ-

কুমিল্লার নাঙ্গলকোট পৌরসভা নির্বাচন সকাল ৮ টা থেকে ৪ টা পর্যন্ত বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে ইভিএম এর মাধ্যমে উৎসব মুখর পরিবেশে ভোট গ্রহণ সোমবার সম্পন্ন হয়েছে। নির্বাচনে ৯ টি ওয়ার্ডে ১১ টি ভোট কেন্দ্রে ৪৩ জন কাউন্সিলর ও ১১ জন মহিলা কাউন্সিলর (সংরক্ষিত) পদে প্রতিদ্বদ্ধীতা করেন।  ৩নং ওয়ার্ডের মডেল মহিলা কলেজ কেন্দ্রের পাশে সকাল বেলা  চাপাতিসহ ৩ যুবককে আটক করে আইন শৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী।

নির্বাচন চলাকালে পুলিশ, র‌্যাব, ডিবি, বিজিবি ও গোয়েন্দা সংস্থার বিপুল সংখ্যক সদস্য নিয়োজিত ছিল। তাছাড়াও প্রত্যেক কেন্দ্রে ১ জন করে নির্বাহী ম্যজিষ্ট্রেট দায়িত্ব পালন করেন। নির্বাচন চলাকালে জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহম্মেদ বিপিএম সহ উদ্ধর্তন প্রশাসনিক  কর্মকর্তাবৃন্দ বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন।

উল্লেখ্য যে, গত ১১ এপ্রিল মেয়র পদে আব্দুল মালেক নৌকা প্রতিক নিয়ে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হন। করোনা মহামারীর কারণে স্থগিত হওয়া নির্বাচন সোমবার অনুষ্ঠিত হয়।

৭নং ওয়ার্ডের ১জন ভোটার বলেন, জাতীয় পরিচয়পত্র পাওয়ার পর আজকে সর্বপ্রথম শান্তিপূর্ণভাবে ভোট দিতে পেরেছি। নির্বাচন কমিশন কাছে অনুরোধ করছি জাতীয় সংসদ নির্বাচন যেন আমরা এভাবে শান্তিপূর্ণ ভাবে দিতে পারি।

৩নং ওয়ার্ডে বোতল প্রতিক জহির উল্লাহ সুমন বলেন, ইভিএম মেশিন ধীরগতি হওয়ায় প্রতি ঘন্টা ভোট গ্রহণ ১শত, ভোটারা বিরক্ত হয়ে কিছু ভোটার বাড়ি চলে যায়, নারী ভোটারদের ইভিএম ভোট প্রদানের নিয়ম না জানায় কিছু সংখ্যক ভোট বাতিল হয়।

৯নং ওয়ার্ডে প্রিসাইডিং অফিসার ইকবাল বলেন, ইভিএম মেশিনে যান্ত্রিক ক্রুটির কারণে ভোট গ্রহণে সমস্যা হলে আমরা তা দ্রুতগতিতে সমস্যার সমাধান করার চেষ্টা করছে। নারী ভোটারেরা মক ভোটিং না নেয়ায় ভোট গ্রহণ ধীরগতি ছিল। উপজেলা রিটানিং কর্মকর্তা লামইয়া সাইফুল বলেন, পৌর নির্বাচনে নাঙ্গলকোট বাসী এ প্রথম ইভিএম মেশিনের সাহায্য ভোট দিতে পারছে। তাই একটু ত্রুটি থাকতেই পারে। প্রশাসন প্রত্যেক কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যজিষ্ট্রেট নিয়োজিত আছেন এবং প্রত্যেক কেন্দ্রে আনসার, পুলিশ, ডিবি পুলিশ, র‌্যাব-১১, বিজিবি ও গোয়েন্দা সংস্থার বিপুল সংখ্যক সদস্য দায়িত্ব পালন করছেন।

জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, নাঙ্গলকোটের জনসাধারণকে প্রতিশ্রুতি দিয়ে গেছি নাঙ্গলকোট পৌরসভা নির্বাচনে পরিদর্শন করবো এবং সাধারণ জনগণের মূলবান ভোট যাতে শান্তিপূর্ণ ভাবে দিতে পারে আমি চেষ্টা করবো,  আমাদের প্রশাসনের বিপুল সংখ্যক সদস্য দায়িত্ব পালন করেছে এবং একটি শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে পেরেছি