ইসরাইল গোয়েন্দা যন্ত্র বিক্রির অনুমতি দিল সৌদি আরবের কাছে

ইহুদিবাদী ইসরাইলের অবৈধ সরকার গোয়েন্দাবৃত্তি চালানোর জন্য নানা রকম সরঞ্জাম সৌদি আরবের কাছে বিক্রি করেছে। মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট এ খবর দিয়েছে। এসব যন্ত্র ব্যবহার করে সৌদি সরকার দেশটির ভিন্নমতাবলম্বী ব্যক্তিদের ওপর গুপ্তচরবৃত্তি চালাতে ও তাদেরকে হত্যা করতে পারবে।
ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ইসরাইলের যুদ্ধ মন্ত্রণালয় এনএসও গ্রুপকে সৌদি আরবের কাছে পেগাসাস নামের অত্যাধুনিক গোয়েন্দা যন্ত্র বিক্রির অনুমোদন দেয়। সৌদি সরকার এর আগে এ খবর অস্বীকার করলেও ওয়াশিংটন পোস্ট পরিষ্কার করে দিয়েছে যে, এ ঘটনার সঙ্গে ইসরাইলের যুদ্ধবাজ সরকারই জড়িত।

মর্কিন দৈনিকের খবর অনুযায়ী, লুক্সেমবার্গে অবস্থিত এনএসও গ্রুপের একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের মাধ্যমে এসব বিক্রির কর্যক্রম পরিচালিত হয়েছে।  ‘কিউ সাইবার’ নামে পরিচিত প্রতিষ্ঠানটি এসব যন্ত্র বিক্রি করে সৌদি আরবকে মধ্যপ্রাচ্যের ছয়টি দেশের ওপর গুপ্তচরবৃত্তি চালানোর মতো উপযোগী করে তুলল।ওয়াশিংটন পোস্ট বলেছে, ইসরাইল সরকার এসব যন্ত্র বিক্রির অনুমোদন দিলেও তেল আবিবের কোনো কোনো কর্মকর্তা তাতে রাজি ছিলেন না। কারণ তারা চান না যে, কোনো আরব দেশের কাছে এ ধরনের যন্ত্র থাকু