করোনা রোধে কুয়েতে নামাজ ও রমজানের আনুষ্ঠানিকতায় বিধিনিষেধ

কুয়েতে উদ্বেগজনক হারে করোনা সংক্রমণ বাড়ায় তা নিয়ন্ত্রণে দেশটির সরকারের পক্ষ থেকে বেশ কিছু বিধি নিষেধ আরোপ করা হয়েছে। গত সোমবার দেশটির মন্ত্রীসভার নিয়মিত বৈঠকে সংক্রমণ রোধে নামাজ ও রমজানের বেশ কিছু আনুষ্ঠানিকতায় বিধিনিষেধ আরোপ করেছেন।
পররাষ্ট্রমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিষয়ক প্রতিমন্ত্রী ড. শেখ আহমদ নাসের আল-মোহামাদ আল-সাবাহ মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকের পর এক বিবৃতিতে এ তথ্য জানান। বিবৃতি থেকে জানা যায়, তারাবিহ নামাজের সময় সীমাবদ্ধ করা হয়েছে এবং রমজান মাসে একটি সন্ধ্যা নামাজের পাশাপাশি রাতের এশার নামাজ মসজিদে ১৫ মিনিটের মধ্যে সীমাবদ্ধ রেখেছে।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহার নেতৃত্বে মন্ত্রিসভা নামাজের পরে মসজিদে ধর্মীয় বক্তৃতা বা খুতবা প্রদান ও কোনও কার্যক্রম পরিচালনা নিষিদ্ধ করেছে।
মন্ত্রিসভা মসজিদে বা অন্য যে কোনও সরকারি বা বেসরকারি জায়গায় ইফতার (দ্রুত ব্রেকিং) ভোজের ব্যবস্থা নিষিদ্ধ করেছে। এটি অবশ্য অভাবগ্রস্তদের মধ্যে প্যাকেটযুক্ত দ্রুত বণ্টন করার অনুমতি দেয়। দেশের মহামারি পরিস্থিতি নিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. শেখ বাসেল আল-সাবাহের উপস্থাপনার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়।
মন্ত্রী আরও বলেন, কুয়েতে করোনাভাইরাস সংক্রমণ ও প্রাণহানির সংখ্যা এখনও বেশি। পরিস্থিতি নাজুক ও ভাইরাসকে লাগাম টানার জন্য জনগণের ভ্যাকসিন নেয়া জরুরি। মন্ত্রিসভা নাগরিকদের সামাজিক দূরত্ব মেনে এবং অন্যান্য করোনাভাইরাসের সাবধানতামূলক ব্যবস্থাগুলো মেনে চলার আহ্বান জানিয়েছে।
মন্ত্রিসভা জিবুতির রাষ্ট্রপতি ইসমাইল ওমর গুলেলেহকে পুনর্নির্বাচন করার জন্য অভিনন্দন জানিয়ে তার অভিযানে সাফল্য কামনা করেছেন এবং তার দেশের আরও অগ্রগতি ও কল্যাণ কামনা করেছেন। সূত্র: আরব টাইমস কুয়েত।