হারের পর মোটা অঙ্কের জরিমানা অজিদের

নিজস্ব প্রতিবেদক:

মেলবোর্ন টেস্টে অজিদের হারের ক্ষতে নুনের ছিটে দিল আইসিসি। স্লো ওভাররেটের জন্য অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের ম্যাচ ফি’র একটা বড় অংশ তো কাঁটা গেলই, সেই সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টও কাটা গেল। যা আগামী দিনে শীর্ষস্থান দখলের লড়াইয়ে সুবিধা দেবে ভারতকে।
আইসিসি সূত্রের খবর, মেলবোর্ন টেস্ট নির্ধারিত সময়ের থেকে অনেকটা স্লো ওভাররেটে বোলিং করেছেন অজিরা। অতিরিক্ত সময় ছাড় দিলেও নির্ধারিত ওভারের থেকে ২ ওভার কম বোলিং করেছে টিম পেইন অ্যান্ড কোম্পানি। তাই বাধ্য হয়ে আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ডেভিড বুন, বক্সিং ডে টেস্টের পর অজি ক্রিকেটারদের ম্যাচ ফি’র ৪০ শতাংশ জরিমানা করেছেন। সেই সঙ্গে ২০ শতাংশ জরিমানা করা হয়েছে সাপোর্ট স্টাফদেরও। গোঁদের উপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কাটা যাওয়া। স্লো ওভাররেটের জন্যই নতুন নিয়ম অনুসারে টেস্ট চ্যাম্পিয়নশিপের ৪ পয়েন্ট কাটা গিয়েছে অজিদের।

যদিও চার পয়েন্ট কাটা যাওয়ার পরও পয়েন্ট টেবিলে শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। তবে, দ্বিতীয় স্থানে থাকা ভারতের সঙ্গে তাঁদের পারসেন্টেজ অব পয়েন্টের ব্যবধান অনেকটাই কমে গিয়েছে। এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপে অজিদের পারসেন্টেজ অব পয়েন্ট ৭৬.৬ শতাংশ। ভারতের পারসেন্টেজ অব পয়েন্ট ৭২.২ শতাংশ। মেলবোর্নে জয়ের ফলে এই ব্যবধান অনেকটাই কমিয়ে ফেলেছেন রাহানেরা। চলতি সিরিজ জিততে পারলে, অজিদের টপকে শীর্ষ স্থানেও উঠে আসতে পারে টিম ইন্ডিয়া।
এদিকে, করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়লেও সিরিজের তৃতীয় ম্যাচটি সিডনিতেই আয়োজন করবে ক্রিকেট অস্ট্রেলিয়া। আপাতত, সোমবার পর্যন্ত মেলবোর্নেই থাকছে দুই দল। বুধবার ভারতীয় দলের অনুশীলনে যোগ দিয়েছেন রোহিত শর্মা। তবে, তৃতীয় টেস্টে তাঁর খেলা নিয়ে সংশয় এখনও কাটেনি। ফিটনেস পরীক্ষার পরই তাঁকে দলে নেওয়ার কথা ভাবা হবে।