ডু প্লেসির দুর্দান্ত ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকার রানের পাহাড়

নিজস্ব প্রতিবেদক:

টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরি- ব্যাটসম্যানদের জন্য অনেকটা আরাধ্য ব্যাপার। বড় বড় ব্যাটসম্যানও দুই শতকের ঘরে যাওয়ার মুহূর্তে স্নায়ুচাপে ভোগেন। ডাবল সেঞ্চুরি থেকে এক রান দূরে থেকে আউট হওয়ার নজির আছে অনেক। এবার একই হতাশা নিয়েই মাঠ ছাড়লেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসি। ঠিক ১৯৯ রানের মাথায় আউট হয়ে ফিরলেন এই প্রোটিয়া ব্যাটসম্যান।
অবশ্য ডু প্লেসির আক্ষেপের দিনে সেঞ্চুরিয়ান টেস্টে রেকর্ড গড়া সংগ্রহ পেয়েছে দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার ৬০০ ছাড়ানো ইনিংস পেয়েছে স্বাগতিকরা। গতকাল সোমবার টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৬২১ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। এর আগে ২০১২ সালে কেপটাউন টেস্টে চার উইকেটে ৫৮০ রান ছিল লঙ্কানদের বিপক্ষে প্রোটিয়াদের সর্বোচ্চ রান।

গতকাল দ্বিতীয় ইনিংসে দুই উইকেটে ৬৫ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে শ্রীলঙ্কা। দিনশেষে উইকেটে ছিলেন কুশল পেরেরা (৩৩) ও দিনেশ চান্দিমাল (২১)। এখনো ১৬০ রানে পিছিয়ে আছে লঙ্কানরা। এর আগে প্রথম ইনিংসে ৩৯৬ রান করেছিল সফরকারীরা।
এদিন চার উইকেটে ৩১৭ রান নিয়ে দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। দিনের শুরুটা ভালোভাবে পার করেন ডু প্লেসি ও বাভুমা জুটি। এর পর বাভুমার আউট হলে ভাঙে ১৭৯ রানের জুটি। ফেরার আগে ৭১ রান করেন তিনি।
বাভুমা ফিরলে সপ্তম উইকেটে ১৩৩ রানের জুটি গড়েন ডু প্লেসি ও কেশব মহারাজ। এর মধ্য ভানিদু হাসারাঙ্গাকে পয়েন্ট দিয়ে চার হাঁকিয়ে দু প্লেসি সেঞ্চুরি পূরণ করেন ১৫১ বলে। এটি তার দশম টেস্ট সেঞ্চুরি। শতকের পর ডাবলের দিকে এগিয়ে যাচ্ছিলেন ডু প্লেসি। কিন্তু শেষ পর্যন্ত পারলেন না দুই শতকের ঘর স্পর্শ করতে। হাসারাঙ্গার বলেই বড় শটের চেষ্টায় মিড অনে সহজ ক্যাচ তুলে দেন ডানহাতি ব্যাটসম্যান। সবমিলিয়ে ২৭৬ বলে ২৪ বাউন্ডারিতে ১৯৯ রান করে ফেরেন ডু প্লেসি। দু প্লেসি ফিরলে ৬২১ রানে থামে দক্ষিণ আফ্রিকা।