টিকটক-এর বিকল্প তৈরি করে নজর কাড়লেন ভারতের দুই ভাই

ভিডিও শেয়ারিং অ্যাপ ডেভেলপ করে তাক লাগালেন কাশ্মীরের দুই ভাই। ভারতে এই মুহূর্তে নিষিদ্ধ চিনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক-এর বিকল্প হিসেবে খুব ভালো ভাবেই এটি কাজ করতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। এই দুই ভাই ভারতের কাশ্মীরের বুদগাম অঞ্চলের বাসিন্দা। দেশটির প্রধানমন্ত্রীর 'মেক ইন ইন্ডিয়া' উদ্যোগে সামিল হয়েই এই অ্যাপটি বানিয়েছেন ওই দুই ভাই।
সংবাদমাধ্যম এএনআই-এর তরফে এই খবরটি সর্বপ্রথম ট্যুইট করা হয়। ভারত সরকার চিনা অ্যাপ টিকটক বন্ধ করার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষজন এই অ্যাপের বিকল্প তৈরি করার লক্ষ্যে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সেই উদ্যোগে এবার সাড়া মিলল কাশ্মীর থেকেও। ওই দুই ভাইয়ের একজন টিপু সুলতান ওয়ানি বলছেন, 'আমরা দিয়কয়েক আগেই একটি মোবাইল অ্যাপ তৈরি করেছি, যার সঙ্গে টিকটক-এর অনেকটাই মিল রয়েছে।'

টিপু সুলতান ওয়ানি এবং তাঁর ভাই মহম্মদ ফারুক দুজনেই অ্যাপ ডেভেলপার। তাঁরা দুজনে টিকটক-এর যে বিকল্প অ্যাপটি তৈরি করেছেন তার পোশাকি নাম নিউক্লিয়ার 'Nucular'। এই প্রথম নয়। এর আগেও ওয়ানি আর একটি অ্যাপ ডেভেলপ করেছিলেন, যার নাম ফাইল শেয়ার টুল। বিখ্যাত চিনা অ্যাপ শেয়ারইট (Shareit)-এর বিকল্প হিসেবে এই ফাইল শেয়ার টুল বেশ জনপ্রিয়ও হয়েছিল।